বিভাগ পরিচিতি

বিশ্বায়নের বিকাশ, প্রযুক্তিগত অগ্রগতি এবং অর্থনৈতিক খাতের নিয়ন্ত্রণহীনতার কারণে পরিবর্তন ত্বরান্বিত হারে ঘটছে। ফলস্বরূপ, আজ গতকালের মতো নয় এবং আগামীকাল আজকের থেকে আলাদা হবে। অতএব, কোম্পানিগুলি বিদ্যমান কৌশলটি চালিয়ে যাওয়ার জন্য প্রচুর চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে এবং তাই নতুন কৌশলের দিকে ঝুঁকছে। যাইহোক, উপরে উল্লিখিত তিনটি বিষয় (বিশ্বায়ন, প্রযুক্তি এবং অর্থনৈতিক ক্ষেত্রের নিয়ন্ত্রণমুক্তকরণ) কোম্পানিগুলির জন্যও অফুরন্ত সুযোগের বানান। কিভাবে মার্কেটিং আমাদের এই সমস্যাগুলি মোকাবেলা করতে

Click here to know more

সাহায্য করতে পারে? বিপণন, অন্য যেকোনো ব্যবসায়িক ফাংশনের চেয়ে বেশি, গ্রাহকদের সন্তুষ্টি নিয়ে কাজ করে। গ্রাহকের মান এবং সন্তুষ্টি তৈরি করা আধুনিক বিপণন চিন্তাভাবনা এবং অনুশীলনের একেবারে কেন্দ্রে। সংক্ষেপে, বিপণন হল লাভজনকতার জন্য সীমিত সম্পদ প্রসারিত করে গ্রাহকের সন্তুষ্টি প্রদান। বিপণনের জনক ফিলিপ কোটলার এভাবে তুলে ধরেছেন: বিপণন একটি সামাজিক এবং ব্যবস্থাপনাগত প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি এবং গোষ্ঠী তাদের যা প্রয়োজন এবং যা চায় তা অর্জন করে এবং অন্যদের সাথে পণ্য এবং মূল্য বিনিময় করে। কিছু লোক মনে করে যে শুধুমাত্র বৃহৎ ব্যবসায়িক সংস্থাগুলিই বিপণন ব্যবহার করে উচ্চ উন্নত অর্থনীতিতে কাজ করছে, কিন্তু প্রতিটি প্রতিষ্ঠানের সাফল্যের জন্য ভাল বিপণন গুরুত্বপূর্ণ – তা বড় বা ছোট, লাভের জন্য বা অলাভজনক, দেশীয় বা বিশ্বব্যাপী। বিপণন একটি গতিশীল বিশ্ব পরিবেশের মধ্যে কাজ করে। প্রতি দশক বিপণন পরিচালকদের তাদের বিপণনের উদ্দেশ্য এবং অনুশীলন সম্পর্কে নতুনভাবে চিন্তা করার আহ্বান জানায়। দ্রুত পরিবর্তনগুলি গতকালের বিজয়ী কৌশলগুলিকে পুরানো করে দিতে পারে। ম্যানেজমেন্ট চিন্তা-নেতা পিটার এফ ড্রাকার একবার পর্যবেক্ষণ করেছেন, গত দশকের জন্য একটি কোম্পানির বিজয়ী সূত্র সম্ভবত পরবর্তী দশকে তার পূর্বাবস্থায় পরিণত হবে। 21 শতকে মার্কেটিং চ্যালেঞ্জ কি? আজকের কোম্পানিগুলি গ্রাহকের মূল্যবোধ এবং অভিযোজন পরিবর্তনের সাথে কুস্তি করছে; অর্থনৈতিক স্থবিরতা; পরিবেশগত পতন; বিশ্বব্যাপী প্রতিযোগীদের বৃদ্ধি; এবং অন্যান্য অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিক সমস্যাগুলির একটি হোস্ট। যাইহোক, এই সমস্যাগুলি বিপণনের সুযোগও দেয়। সুতরাং, একজন বুদ্ধিমান বিপণন ব্যবস্থাপককে অবশ্যই বিপণনের ল্যান্ডস্কেপ এবং চ্যালেঞ্জিং বিপণন কৌশলগুলির মধ্যে বেশ কয়েকটি মূল প্রবণতা এবং শক্তিগুলি গভীরভাবে দেখতে হবে: অলাভজনক বিপণনের বৃদ্ধি, দ্রুত বিশ্বায়ন, পরিবর্তিত বিশ্ব অর্থনীতি এবং আরও সামাজিকভাবে দায়িত্বশীল পদক্ষেপের আহ্বান। বর্তমানে সারা বিশ্বে মার্কেটিং চলছে। এমনকি পূর্ব ইউরোপ এবং প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রগুলিতে, যেখানে বিপণনের দীর্ঘদিন ধরে একটি বদনাম ছিল, কিন্তু নাটকীয় রাজনৈতিক ও সামাজিক পরিবর্তন বিপণনের জন্য নতুন সুযোগ তৈরি করেছে। বেশিরভাগ দেশের ব্যবসায়িক এবং সরকারী নেতারা আধুনিক বিপণন অনুশীলন সম্পর্কে তারা যা কিছু করতে পারে তা শিখতে আগ্রহী। স্বাধীনতার পর বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে বিপণন জ্ঞান ও অনুশীলন বৃদ্ধির জন্যও কাজ করে আসছে। বিশ্ববিদ্যালয় এবং সরকারী কলেজগুলি বিপণন বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান চাহিদা লক্ষ্য করেছে এবং এই বিষয়ে পাঠ্যক্রমের বিষয়বস্তু এবং পাঠদান পদ্ধতি আধুনিকীকরণ করেছে।

রাজশাহী কলেজ চার বছর মেয়াদী মার্কেটিং অনার্স প্রোগ্রাম চালু করেছে এবং ২০১৩ সালে বিজনেস ফ্যাকাল্টির অধীনে ‘মার্কেটিং ডিপার্টমেন্ট’ নামে একটি আলাদা ডিসিপ্লিন চালু করেছে। মাননীয় প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ড. আলী রেজা মোঃ আব্দুল মজিদ এবং বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোঃ হাবিবুর রহমান এই বিভাগটি চালু করার জন্য গতিশীল ভূমিকা পালন করেন। বর্তমানে চারজন শিক্ষক গভীর নিষ্ঠার সাথে একাডেমিক ও বিভাগীয় উভয় কার্যক্রম পরিচালনা করছেন। বিভাগের একাডেমিক কার্যাবলী দক্ষতার সাথে পরিচালনা করছেন ড. বিপ্লব কুমার মজুমদার, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান। বিপণন বিভাগ দীর্ঘমেয়াদে সমাজের সেবা করার লক্ষ্যে ডেডিকেটেড মার্কেটিং স্নাতক তৈরি করে একটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করতে বদ্ধপরিকর।

বিভাগীয় প্রধান

Md. Golam Ferdous

মোঃ গোলাম ফেরদৌস

একাডেমিক লিংক

এক নজরে

প্রাক্তন বিভাগীয় প্রধানগণ

নাম সময়কাল

ফটো গ্যালারি

বাজেট ফরম্যাট ডাউনলোড
আমাদের সাথে যোগাযোগ

যোগাযোগের তথ্যঃ

Official Facebook page for this department

নোটিশ ও গুরুত্বপূর্ণ তথ্য

২০২১ সালের প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষা সংক্রান্ত সংশোধিত বিজ্ঞপ্তি।


২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি


২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি


২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে ভর্তি কার্যক্রমে অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তির আবেদনঃ ১৭/০৫/২৪ থেকে ২৯/০৫/২৪ পর্যন্ত।


২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে অনলাইন রিলিজ স্লিপ আবেদন সম্পর্কিত জরুরী বিজ্ঞপ্তি


উচ্চ মাধ্যমিক অভ্যন্তরীন পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

বিভাগীয় শিক্ষক তালিকা

ক্রমিক শিক্ষকের নাম পদবী ব্যাচ মেধা যোগদানের তারিখ
০১. মোঃ গোলাম ফেরদৌস (৪৩৫৯) সহযোগী অধ্যাপক ১৬ ৬৮ ২০/১২/২০১৬
০২. মোঃ আব্দুস সালাম (016580) সহকারি অধ্যাপক ২৬ ০১ ৩১/১০/২০১৯

মোঃ গোলাম ফেরদৌস

সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান

মোঃ আব্দুস সালাম

সহকারি অধ্যাপক

Md. Abdus Salam

Assistant Professor

মার্কেটিং বিভাগ