বিভাগ পরিচিতি
অর্থনীতি বিভাগ রাজশাহী কলেজের একটি ঐতিহ্যবাহী বিভাগ। এই বিভাগটি বর্তমানে কলেজের শহীদ এএইচএম কামারুজ্জামান ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত।
পরিচ্ছেদসমূহ
বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
ইতিহাস
কলেজে অর্থনীতি বিভাগের সূচনা হয় ১৮৭৮ সালে আন্ডার গ্রাজুয়েট পর্যায়ে ফার্স্ট আর্টস (এফএ) ক্লাসে অর্থনীতি কোর্স প্রবর্তনের মাধ্যমে। সে সময় কোর্সটির নাম ছিল ‘অর্থনীতি এবং রাজনৈতিক দর্শন’। এরপর ১৯১৩ সালে কলিকাতা বিশ্ববিদ্যালয় অধীনে বি.এ (পাস) কোর্সের একটি অন্যতম গুরত্বপূর্ণ বিষয় হিসেবে অর্থনীতি পড়ানো হতো রাজশাহী কলেজে। উল্লেখ্য যে, ঐ সময়ে একজন প্রথিতযশা অর্থনীতিবিদ কৌশিক নাথ ভট্রাচার্য এ কলেজে দীর্ঘদিন অর্থনীতি পড়াতেন। ১৯৩৬ সালে ব্রিটিশ শাসন আমলে কলিকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্তিতে অর্থনীতি বিভাগ একটি পূর্ণাঙ্গ অনার্স কোর্স হিসেবে অনুমোদন লাভ করে। সেই থেকে অনার্স কোর্স প্রবর্তিত হয়। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অর্থনীতি বিভাগের অধিভুক্তি স্থানান্তর হয়। পরবতীতে ১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর অর্থনীতি বিভাগের অধিভুক্তি স্থানান্তর হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। উল্লেখ্য যে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষকগণের কিছু পদ সে সময় রাজশাহী কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষকগণ কর্তৃক অলংকৃত হয়।
অর্থনীতি বিভাগ দীর্ঘ এ পথ পরিক্রমায় অর্থনীতি চর্চার জ্ঞানভারে অনেক ঐশ্বর্য্যশালী হয়েছে, গড়ে উঠেছে একটি ঐতিহ্য। ১৯৯৩ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এ বিভাগে এম,এস,এস চার বছর মেয়াদী বি,এস,এস (সম্মান) ও বি,এস,এস (পাস) কোর্স চালু রয়েছে। উচ্চ মাধ্যমিক শ্রেণিতে অর্থনীতির কোর্সগুলোতে এ বিভাগের শিক্ষকগণ পাঠদান করেন। বর্তমানে এ বিভাগে রয়েছেন ১২ জন শিক্ষক। প্রায় ২১০০ জন ছাত্র-ছাত্রী বর্তমানে অনার্স ও মাস্টার্স কোর্র্সের বিভিন্ন পর্যায়ে অধ্যয়ন করেছে। তাছাড়া সম্মান শ্রেণিতে বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরাও নন-মেজর বিষয় হিসেবে অর্থনীতি অধ্যয়ন করছে। এ বিভাগ থেকে পাশ করা ছাত্র-ছাত্রীরা দেশ এবং আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন গুরত্বপূর্ণ পদে সেবা দান করে আসছে।
শিক্ষক ও ছাত্র সংখ্যা
১৮৭৮ সালে একাদশ শ্রেণির কিছু ছাত্র-ছাত্রী নিয়ে এই বিভাগের যাত্রা শুরু হয়েছিল। তখন বিভাগীয় প্রধানসহ বিভাগের শিক্ষক সংখ্যা ছিল ০২ জন। ইতোমধ্যে ছাত্র-ছাত্রী সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা অনার্স ও মাস্টার্স পর্যায়ে প্রায় সতেরশ, ডিগ্রী (পাস) পর্যায়ে প্রায় ছয়শত এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে প্রায় তিনশত । আর শিক্ষকের সংখ্যা ১২ জন।
প্রদানকৃত ডিগ্রী
শুরু থেকে এই বিভাগটি কলিকাতা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভূক্ত ছিল। বি,এস,এস (সম্মান) এবং মাস্টার্স পর্যায়ে এম,এস,এস ডিগ্রী প্রদান করা হয়।
শ্রেণি কক্ষ
অর্থনীতি বিভাগের রয়েছে ৩টি শ্রেণি কক্ষ। এ বিভাগের শ্রেণি কক্ষগুলিতে পাঠদানে ব্যবহার করা হয় মাল্টিমিডিয়া, সাউন্ড সিস্টেম, ওভার হেড প্রজেক্টর, ল্যাপটপ ইত্যাদি।
সেমিনার লাইব্রেরী
এ বিভাগের রয়েছে একটি সেমিনার লাইব্রেরী। এই লাইব্রেরীতে অর্থনীতি বিষয়ের প্রায় ৫০০০ বাংলা ও ইংরেজি বই সংরক্ষিত আছে।
কম্পিউটার কক্ষ
এই বিভাগে রয়েছে ১৯ টি কম্পিউটার যেখানে রয়েছে ১৫ টি ডেস্কটপ ও ৪ টি ল্যাপটপ কম্পিউটার। কম্পিউটারসমূহে রয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা এবং কম্পিউটারসমূহ কেন্দ্রীয়ভাবে প্রশানের সাথে সংযুক্ত। কম্পিউটার কক্ষের জন্য রয়েছেন একজন কম্পিউটার অপারেটর।
শিক্ষক লাউঞ্জ
বিভাগে রয়েছে সুবিশাল ও সুশোভিত একটি শিক্ষক লাউঞ্জ। যেখানে শিক্ষকগণ বিভাগীয় ও একাডেমিক কার্যক্রম পরিচালনা করেন।
বিভাগীয় প্রধান কক্ষ
বিভাগে রয়েছে একটি বিভাগীয় প্রধান কক্ষ । যেখানে বিভাগীয় প্রধান বিভাগীয় ও একাডেমিক কার্যক্রম পরিচালনা করেন।
গবেষণা
এ বিভাগের ছাত্র-ছাত্রীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২য় ও ৪র্থ বর্ষ অনার্স পাঠ্যক্রমের অংশ হিসেবে একজন বিভাগীয় শিক্ষকের তত্ত্বাবধানে ‘টার্ম পেপার’ নামে গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকেন। যা ছাত্র-ছাত্রীদের গবেষণার বাস্তব জ্ঞান দিয়ে থাকে। প্রস্তুতকৃত টার্ম পেপারের ভিত্তিতে পরবর্তীতে অর্থনীতি বিভাগে সিম্পোজিয়াম করে, যেখানে প্রত্যেক গ্রুপ তাদের প্রধান ফাইন্ডিংসগুলো পাওয়ার পয়েন্টের সাহায্যে প্রদর্শন করে থাকে।
একাডেমিক কার্যক্রম
এই বিভাগের প্রতিটি বর্ষের ছাত্র-ছাত্রীদের শিক্ষা সংক্রান্ত তত্ত্বাবধানের জন্য রয়েছেন একজন করে কোর্স তত্ত্বাবধায়ক। নির্বাচনী পরীক্ষা ছাড়াও এই বিভাগ অনার্স ১ম বর্ষ , ২য় বর্ষ এবং ৩য় বর্ষ ও ৪র্থ ক্লাস টেস্ট ও ইনকোর্স পরীক্ষা নেওয়া হয়। পাঠদান প্রক্রিয়াকে আরও ফলপ্রসূ করতে এবং ছাত্র-ছাত্রীদের মেধার বিকাশে এ বিভাগ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। যেমন- অ্যাসাইমেন্ট লিখন, পুস্তক পরিচিতি, সেমিনার ইত্যাদি। শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল আনুষ্ঠনিকভাবে প্রকাশ করা হয় এবং পুরস্কৃত করা হয়। ক্লাসে সর্বাধিক উপস্থিতি সম্পন্ন শিক্ষার্থীদেরও পুরস্কৃত করা হয়।
সহপাঠ্যক্রমিক কার্যক্রম
এ বিভাগের শিক্ষার্থীবৃন্দ বিভিন্ন সহপাঠ্যক্রমিক কার্যক্রমেও অংশগ্রহণ করে থাকেন। বিভাগে অনার্স ১ম বর্ষ ,মাস্টার্স শেষ পর্ব ও মাস্টার্স-১ম পর্বে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের তাদের ক্লাসের ১ম দিনে আনুষ্ঠানিক ভাবে ‘রিসিপশন ও ওরিয়েন্টেশন’ এর মাধ্যমে বিভাগ কর্তৃক বরণ করে নেওয়া হয়। এছাড়াও বিভাগের বিভিন্ন বর্ষের ছাত্র-ছাত্রীরা জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে নবাগত শিক্ষার্থীদের বরণ করে থাকে। এ বিভাগের বিভিন্ন বর্ষের ছাত্র-ছাত্রীরা তাদের কোর্স সমাপনে ‘কোর্স সমাপনি’ অনুষ্ঠানও করে থাকে। এ বিভাগের শিক্ষার্থীদের রয়েছে সাংস্কৃতিক অঙ্গনে সরব পদচরণা। কলেজ কর্তৃক আয়োজিত বিভিন্ন ধরণের শিক্ষা-সাংস্কৃতিক প্রতিযোগিতার বেশীর ভাগ সাফল্য এ বিভাগের ছাত্র-ছাত্রীরা অর্জন করে থাকেন। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণ এবং চ্যাম্পিয়নও হয়ে থাকে এ বিভাগ। এছাড়াও কলেজ কর্তৃক আয়োজিত বিভিন্ন ধরণের অনুষ্ঠানে এ বিভাগ অংশগ্রহণ করে তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে থাকে। এ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীর উদ্যোগে বের করা হয় দেয়াল পত্রিকা, স্মরণিকা ইত্যাদি। এ বিভাগের বিভিন্ন বর্ষের ছাত্র-ছাত্রীরা শিক্ষকবৃন্দের তত্ত্বাবধানে দেশের বিভিন্ন স্থানে শিক্ষা সফর করে থাকে। বিভিন্ন সময়ে আয়োজন করা হয় শিক্ষা বিষয়ক সেমিনার। শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধিতে বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য রয়েছে ক্লাব অব ইকোনমিকস।
অর্থনীতি বিভাগ তার সৃজনশীল বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে রাজশাহী কলেজে যে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে তা এ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর মৌলিকত্বের পরিচয় বহণ করে। আর এ কারণেই অর্থনীতি বিভাগ বর্তমানে রাজশাহী কলেজের একটি অনুসরণীয় বিভাগ হিসেবে স্বীকৃত।
বিভাগীয় প্রধান
প্রফেসর ড. ওয়াসিম মোঃ মাজবাহুল হক
ভিশনঃ- পরিবর্তনশীল বিশ্ব ব্যবস্থায় অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় পারদর্শী শিক্ষার্থী সৃজন (Vision: Generating students capable of meeting economic challenges in a changing global system)।
মিশনঃ- শিক্ষার্থী কেন্দ্রিক শিক্ষাদান পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালন এবং নিবিড় ভাবে সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অন্তর্ভুক্তি করণ (Mission: Conducting educational programs in a student-centered teaching method and involving students in intensive co-curricular activities)।
একাডেমিক লিংক
NAME | PERIOD |
মোঃ আব্দুল মজিদ | ০৮/০২/৮২-০২/১১/৮৭ |
খন্দকার মোঃ এরসাদ আলী | ১৭/০৬/৯০-৩০/১২/৯১ |
মোঃ গোলাম রসুল | ২২/০২/৯২-২৮/০৭/৯২ |
মোঃ গোলাম রব্বানী | ১৩/০৬/৯৩-১৯/০৩/৯৫ |
মোঃ নকিব উদ্দিন | ০৬/০৫/৯৫-২০/০২/৯৭ |
মোঃ নুরুল আলম | ২৯/০৪/৯৭-০৬/১০/৯৮ |
মোঃ মাসুম আলী | ১৪/১০/০০-১৫/১০/০১ |
হাসিনা ফেরদৌস বানু | ১৮/০৪/০১-০৪/০১/০৩ |
বশিরুল হক | ০৬/১১/০৪-২২/০৫/০৬ |
সৌমেন্দ্র নাথ পাল | ২৯/০৬/০৬-২৬/১১/০৭ |
মোসাঃ নার্গিস আক্তার বেগম | ২৭/১২/০৭-৩০/১২/০৭ |
নুসরাত রহমান | ০১/০৩/০৮-২৩/০৭/০৯ |
মোঃ আব্দুস শুকুর | ৩০/০১/১০-২৩/০৭/১৪ |
ডাঃ ওয়াসিম মোঃ মেসবাউল হক | ৩১/০৭/১৪-চলমান |
অফিসিয়াল বিজ্ঞপ্তি, আদেশ ও সার্কুলার
বিভাগীয় শিক্ষক তালিকা
ক্রমিক | শিক্ষকের নাম | পদবী | ব্যাচ | মেধা | যোগদানের তারিখ |
---|---|---|---|---|---|
০১. |
ড. ওয়াসিম মোঃ মাজবাহুল হক (৫২০৬) |
অধ্যাপক | ১৬ ১০% |
১২ ২০০৫ |
১৩/০৮/২০১৩ |
০২. | মোঃ মহিউল ইসলাম তালুকদার (৯১৭৫) (অধ্যাপক) | সহযোগী অধ্যাপক | ১৭ | ১৪ | ২১/০৩/২০২৩ |
০৩. | মোঃ হুমায়ুন রেজা (৯১২২) (অধ্যাপক) | সহযোগী অধ্যাপক | ১৮ | ৪৯ | ২৫/০৯/২০২৪ |
০৪. | হাসিনা আকতার বানু (১২০১৭) | সহযোগী অধ্যাপক | ২১ | ১৯ | ২১/০৬/২০১৮ |
০৫. | রওশন জাহান (১৪৮৮৫) (সহযোগী অধ্যাপক) | সহকারি অধ্যাপক | ২৪ | ২১ | ০৩/০৭/২০২১ |
০৬. | ড. নাহিদা আফরোজ (১৪১৮১) | সহকারি অধ্যাপক | ২৪ | ১৭৩ | ১৪/০৫/২০১৩ |
০৭. | মোঃ মাহবুবুল আলম (১৬২৫০) | সহকারি অধ্যাপক | ২৬ | ৭৬ | ০৯/১১/২০১৪ |
০৮. | মোঃ আব্দুস সালাম (২২৭৭২) | সহকারি অধ্যাপক | ৩০ | ৩২ | ০২/১০/২০২৪ |
০৯. | মোঃ আলহাজ্ব উদ্দিন (২৩৬৫৯) | সহকারি অধ্যাপক | ৩১ | ০৮ | ২৫/০৯/২০২৪ |
১০. | মোঃ আলী আহসান (২৫৬৫৭) (সহকারী অধ্যাপক) | প্রভাষক | ৩৩ | ৮৪ | ১৮/০২/২০২৪ |
১১. | শিমুল কুমার (১৭১৩৫১০১০৬৬) | প্রভাষক | ৩৫ | ৬৬ | ২০/১০/২০২২ |
১২. | এম. মেহেদী হাসান (১৮১৩৬১০১০২৯) | প্রভাষক | ৩৬ | ২৯ | ২৫/১১/২০২৪ |
১৩. | মোসাঃ শিউল খাতুন | প্রভাষক | ৩৬ | ৩৭ | ১৯/১০/২০২৪ |